মন্ত্রীপরিষদ বিভাগের প্রজ্ঞাপনের আলোকে জনপ্রশাসনে কাজেরগতিশীলতা, উদ্ভোদনী দক্ষতাবৃদ্ধি এবং নাগরিক সেবা প্রদান প্রক্রিয়া দ্রুত ও সহজীকরনের পন্থা উদ্ভাবন ও চর্চার লক্ষে বিগত ০৫/০৩/২০১৫ তারিখে নিম্নরুপ ৫ সদস্য বিশিষ্ট ‘ইনোভেশন টিম’ গঠন করা হয়।
১। উপজেলা নির্বাহী অফিসার - ইনোভেশন অফিসার
২। উপজেলা নির্বাহী প্রকৌশলী- সদস্য
৩। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা - সদস্য
৪। উপজেলা সমবায় কর্মকর্তা - সদস্য
৫। উপজেলা সমাজ সেবা কর্মকর্তা- সদস্য
৬। উপজেলা কৃষি কর্মকর্তা- সদস্য
৭। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা- সদস্য
৮। উপজেলা শিক্ষা্ অফিসার- সদস্য
৯। উপজেলা ইউআরসি কর্মকর্তা - সদস্য
(ক) ইনোভেশন টিম:
=> স্ব স্ব কার্যালয়ের সেবাপ্রদান প্রক্রিয়া এবং কাজের অভ্যন্তরীণ প্রক্রিয়ার গুনগত পরিবর্তন আনয়ন;
=> এই সংক্রান্ত কার্যক্রমের বাৎসরিক কর্মপরিকল্পনা প্রণয়ন এবং বৎসরের শুরুতে মাসিক সমন্বয় সভার অনুমোদন গ্রহণ ও বাস্তবায়ন;
=> প্রতিমাসে টিমের সভা অনুষ্ঠান, কর্মপরিকল্পনার বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা এবং মাসিক সমন্বস সভায় উপস্থাপন;
=> মন্ত্রনালয়/বিভাগ/দপ্তর/জেলা/উপজেলা পর্যায়ে গঠিত সংশ্লিষ্ট অন্যান্য ইনোভেশন টিমের সহিত যোগাযোগ ও সমন্বয় সাধন; এবং
=> প্রতি বৎসর ৩১ জানুয়ারির মধ্যেপূর্ববর্তী বৎসরের একটি পূর্ণাঙ্গ বাৎসরিক প্রতিবেদন প্রণয়ন, উহামন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ এবং স্বীয় ওয়েবসাইটে প্রকাশ করা।
খ) ইনোভেশন অফিসার:
=> স্ব স্ব কার্যালয়ের ইনোভেশন টিমের নেতৃত্ব প্রদান;
=> পরবর্তীতে রুপকার হিসেবে স্বীয়কার্যালয়ে সেবা প্রদান ও অভ্যন্তরীণ কর্মপ্রক্রিয়ায় গুনগত পরিবর্তন আনায়নেরলক্ষ্যে সৃজনশীল চর্চার
সংস্কৃতি ও ক্ষেত্র গড়িয়া তোলা, আইসিটি ও সকল উদ্ভাবনী কার্যক্রমের ব্যাপকতা বৃদ্ধির মাধ্যমে সরকারি কাজকর্মে উদ্ভাবনকে উৎসাহিত
করা, প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে টিম-সদস্যগণের কর্মস্পৃহার বিকাশসাধন এবং উদ্ভাবনী মেলার প্রতিযোগিতায় অংশগ্রহণ;
=> নাগরিক সেবা সহজীকরণ (service process simplification)-এর জন্য বিদ্যমান ব্যবস্থার সংস্কার সাধন এবং সিটিজেন চার্টারের
যথাযত বাস্তবায়ন;
=> স্বীয় কার্যালয়ের সম্ভাব্য সকল সেবাকে ই-সেবায় রুপান্তরে সমন্বয়কের দায়ত্ব পালন এবং ই-ফাইল ব্যবস্থাপনা পদ্ধতি ও চিঠিপত্র,
ডকুমেন্টেশন ইত্যাদি ইলেক্ট্রনিক পদ্ধতিতে আদান-প্রদানের ব্যবস্থা গ্রহনকে উৎসাহিতকরণ;
=> স্ব স্ব কার্যালয়ের যাবতীয় তথ্যাবলিরসন্নিবেশ করিয়া প্রতিষ্ঠানের প্রোফাইল তৈরী ও হালনাগাদ রাখার ব্যবস্থাগ্রহণ এবং কার্যালয়ের
ওয়েব সাইট নিয়মিত হালনাগাদকরণ এবং ওয়েবসাইটে অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ;
=> জাতীয় আইসিটি নীতিমালায় বর্ণিত ICT Action Plan-এর যথাযত বাস্তবায়ন নিশ্চিতকরণ;
=> স্ব স্ব কার্যালয়ের আইসিটি কার্যক্রমেরবাজেট তৈরী, প্রকল্প গ্রহণ, অর্থায়নের ব্যবস্থা গ্রহণ, কার্যক্রমপর্যাবেক্ষণ, অগ্রগতি মূল্যায়ন এবং
মাসিক সমন্বয় সভায় উপস্থাপন;
=> তথ্য অধিকার আইন অনুসারে স্ব স্ব কার্যালয়ের নির্ধারিত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সহিত সমন্বয় সাধন; এবং
=> জাতীয় ই-জিফ (eGIF: e-Governance Interoperability Framwork)-এর আওতায় আইসিটি কার্যক্রমকে আদর্শমানে আনয়ন
(srandardization) ও ইন্টারঅপারেবিলিটি নিশ্চিতকরণ।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS